ঢাকা সফরের প্রথম দিনেই মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বাইগান বাংলাদেশে তার কাউন্টার পার্ট পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করছেন। রাতে গুলশানের একটি অভিজাত হোটেলে হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকটি শুরু হয়। নৈশভোজের মধ্য দিয়ে বৈঠকটি শেষ হওয়ার কথা রয়েছে।

রাতে ভোজ-বৈঠকের আলোচনার ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক হবে মার্কিন উপ-পররাষ্ট্র মন্ত্রীর। ওই বৈঠকের পর মোমেন-বাইগান যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। মূলত সেই ব্রিফিংয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনার বিষয়ে জানানো হবে।

দুপুরে মার্কিন মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে তার তেজগাঁওস্থ কার্যালয়ে যাবেন। দুপুর ১২টায় সরকারের সর্বোচ্চ পর্যায়ে তাঁর সৌজন্য সাক্ষাতের অ্যাপয়েন্টমেন্ট ঠিক হয়েছে।

সেগুনবাগিচা বলছে, একাধিক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে এলেও স্টেট ডিপার্টমেন্টের নাম্বার টু বা দ্বিতীয় সর্বোচ্চ পদধারীর এটাই প্রথম বাংলাদেশ সফর। তাছাড়া ওই পদে বাইগানের মতো হাই প্রোফাইল ব্যক্তিত্ব, যিনি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অত্যন্ত আস্থাভাজন, তার কাছ থেকে বাংলাদেশের অনেক কিছু আদায়ের সূযোগ রয়েছে।

সূত্র মতে, বৃহস্পতিবার রাজধানীর একটি হাসপাতালও পরিদর্শন করতে পারেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে পরিদর্শন শেষে দেশের করোনা পরিস্থিতি নিয়ে যৌথ ব্রিফিংও হতে পারে। সরকারী কর্মসূচী ছাড়াও গণমাধ্যম, নাগরিক সমাজ, শ্রম খাতের প্রতিনিধি, এনজিও ব্যক্তিত্বসহ অন্যদের সঙ্গেও তার একান্ত আলাপ এবং মতবিনিময়ের  আয়োজন রয়েছে। দু’দিনের সফরে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বাইগান ঢাকা পৌঁছেন বুধবার বিকালে।

স্পেশাল ফ্লাইটে দিল্লি হয়ে ঢাকা পৌঁছান তিনি। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিমানবন্দরে অতিথিকে উষ্ণ অভ্যর্থনা জানান। ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এ সময় সেখানে উপস্থিত ছিলেন।