বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী শুক্রবার (১৮ মে) থেকে বাংলাদেশের মুসলিম ধর্মাবলম্বীদের রোজা শুরু হবে। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হবে তারাবি নামাজ।

বুধবার (১৬ মে) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

তিনি জানান, বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্প‌তিবার ১৪৩৯ হিজরি সনের শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার থেকে।

এর আগে রমজানের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে তা নির্ধারণ করতে বুধবার মাগরিবের পর বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সভায় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল উপস্থিত ছিলেন।

এদিকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে বৃহস্পতিবার থেকে রমজান শুরু হবে। মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখতে পায়নি বলে সে দেশের ‘সাবাক’ নিউজ ওয়েবসাইট জানিয়েছে।

আশা করা যায়, রমজানের সিয়াম হবে ২৯টি। তাই সৌদি আরবে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

এদিকে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের পাশাপাশি মালয়েশিয়া, অস্ট্রেলিয়ায় বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পবিত্র সিয়াম সাধনার মাস।