আবারো সেই মিস বামবাম প্রতিযোগিতা। আবারো স্বল্প বসনে হাজির একগাদা সুন্দরী। তারা তাদের নিতম্বদেশ কতটা সুন্দর তা প্রদর্শন করলেন সাম্বার দেশ ব্রাজিলে। এবার বিশ্বকাপ ফুটবলের আদলে এ প্রতিযোগিতায় তারা সবাই পরেছিলেন ব্রাজিলের ঐতিহাসিক হলুদ রঙের সুইমসুট। তাতে তাদের নিতম্বদেশ দেখা গেছে স্পষ্ট। প্রাথমিকভাবে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ২৭ সুন্দরী।

নিতম্বের দিক থেকে তাদের মাঝ থেকে মাত্র ১৫ জনকে বাছাই করা হয়েছে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য। তা হবে আগামী ৫ই নভেম্বর ব্রাজিলের সাও পাওলোতে। তবে এবারের প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিয়েছেন দু’জন হিজড়া। তারা হলেন পলা অলিভেইরা (২৭) ও গিওভান্না স্পাইনেলি (২৮)। এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে পশ্চিমা মিডিয়ায়। এখন থেকে আট বছর আগে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। এ পর্যন্ত এতে অংশ নিয়েছেন দুই শতাধিক সুন্দরী।

প্রতিযোগিতায় তাদেরকে এক পর্যায়ে নিতম্বদেশ দুলিয়ে অদ্ভুত আবেদন সৃষ্টি করে নাচতে হয়। এ জন্য এ প্রতিযোগিতা নিয়ে অনেক বিতর্ক আছে। বলা হচ্ছে, এ প্রতিযোগিতার থিম হলো বৈচিত্র তুলে ধরা। এবারের প্রতিযোগিতায় অংশ নিয়েছেন রাফায়েলা অলিভিয়েরা (২৪), জুলিয়ানা অলিভিয়েরা (২৭), সিডা আলভেস (২৮) প্রমুখ। এর মধ্যে গিওভান্না স্পাইনেলি বলেছেন, আমার স্বপ্ন পূরণ হয়েছে এতে আমি গর্বিত। আমি হিজড়া হওয়া সত্ত্বেও সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিচ্ছি। রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল শুরু হতে আর দু’মাসেরও কম সময় আছে। এ সময়কে সামনে রেখে এবারের মিস বামবাম প্রতিযোগিতায় সুইটসুটের রঙ নির্ধারণ করা হয়েছে হলুদ ও সবুজ। প্রতিযোগীদের বিষয়ে অনলাইনে ভোট শুরু হবে ৬ই আগস্ট। এরপর ৫ই নভেম্বর সাও পাওলোতে হবে গ্রান্ড ফিনালে। তখন একদন বিশেষজ্ঞ বিচারক সুন্দর নিতম্বের সুন্দরী বাছাই করবেন।